CLASS-XI

7.1 স্থিতিস্থাপকতা

SHARE

MCQ-স্থিতিস্থাপকতা

1.1 সিলিং থেকে ঝোলনো একটি তারকে নিম্নমুখী F_1 বল দিয়ে টানলে তারের দৈর্ঘ্য হয় L_1, F_2 বল দিয়ে টানলে তারের দৈর্ঘ্য হয় L_2। তাহলে তারের প্রকৃত দৈর্ঘ্য কত? (A)\ \frac{L_1+L_2}{2}\ \ \ \ \ \ \ \ \ \ \ \ \ \ \ (B)\ \sqrt{L_1L_2}\ \ \ \ \ \ \ \ \ \ \ \ \ \ \ \ \ \ \ (C)\ \frac{F_2L_1+F_1L_2}{F_2+F_1}\ \ \ \ \ \ \ \ \ \ \ \ \ \ \ \ \ \ (D)\ \frac{F_2L_1-F_1L_2}{F_2-F_1}
ইয়ং গুণাঙ্ক, Y=\frac{F/A}{l/L}=\frac{FL}{lA}\ । প্রাথমিক দৈর্ঘ্য=L। প্রথমে দৈর্ঘ্য বৃদ্ধি=l_1=L_1-L। পরে দৈর্ঘ্য বৃদ্ধি=l_2=L_2-L।  Y=\frac{F_1L}{{(l}_1-L)A}=\frac{F_2L}{{(l}_2-L)A} or,\ F_1L_2-F_1L=\ F_2L_1-F_2L   or,\ L=\ \frac{F_2L_1-F_1L_2}{F_2-F_1}

SHARE

Related Posts

ডপলার ক্রিয়া- যখন পর্যবেক্ষক স্থির উৎস গতিশীল

NOTES-শব্দের ডপলার ক্রিয়া (Doppler effect of sound) class 11

শব্দের ডপলার ক্রিয়া অধ্যায়ের সংক্ষিপ্ত আলোচনার জন্য এখানে ক্লিক করো শব্দের ডপলার ক্রিয়া অধ্যায়ের সংক্ষিপ্ত আলোচনার জন্য এখানে ক্লিক করো শব্দের ডপলার ক্রিয়া অধ্যায়ের সংক্ষিপ্ত আলোচনার জন্য এখানে…

Class 11- ডপলার ক্রিয়া

তরঙ্গ-উৎস ও পর্যবেক্ষকের মধ্যে আপেক্ষিক বেগ থাকে তখন পর্যবেক্ষক প্রকৃত কম্পাঙ্কের চেয়ে ভিন্ন কম্পাঙ্ক অনুভব করে। এই ঘটনাটি হল ডপলার ক্রিয়া (doppler effect)। যখন পর্যবেক্ষক গতিশীল উৎস স্থির-…

7.5 কঠিন ও তরল পদার্থের প্রসারণ

3.1 একটি ধাতব সেকেন্ড দোলক ঘড়ি 200C উষ্ণতায় সঠিক পাঠ দেয়। যদি কোন নির্দিষ্ট দিনে দোলক ঘড়িটি 15s স্লো যায় তাহলে ওই দিনের তাপমাত্রা কত হবে? (দোলক ঘড়ির…

দৃঢ় বস্তুর ঘূর্ণন

দৃঢ় বস্তুর ঘূর্ণন

1. “m” গ্রাম ভরের তিনটি বাহু বিশিষ্ট একটি সমবাহু ত্রিভুজ ∆ABC – এর তিনটি শীর্ষ আছে। ABC তলে AB এর লম্ব দিকে AX এর সাপেক্ষে তন্ত্রটির জড়তা ভ্রামক…

ঘর্ষণ (Friction)

1.1 একটি বস্তু θ নতিকোণবিশিষ্ট একটি নততল বরাবর নেমে আসছে। নামার সময় ঘর্ষণ গুণাঙ্ক μ দূরত্বের সঙ্গে সমানুপাতিক (μ=kx) বস্তুটি নততল বরাবর নেমে আসবে (A) স্থির ত্বরণ gsinθ…

ভেক্টর NOTES- CLASS 11 -PHYSICS (পদার্থ বিজ্ঞান)

Class 11- ভেক্টর

1.1 একটি নির্দেশতন্ত্রের মূলবিন্দু থেকে অনুভূমিক রেখার সঙ্গে কোণ করে m ভরের একটি বস্তুকে ছোঁড়া হল। t সময়ে বস্তুটি সর্বোচ্চ উচ্চতায় ওঠে, তখন তার মূল বিন্দুর সাপেক্ষে কৌণিক…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!